Space for Add

Header ADS

এনট্রপি(Entropy) সার-সংক্ষেপে জেনে নেই...


এনট্রপি (Entropy)  হলো কোন সিস্টেমের বিশৃঙ্খলা অবস্থা। এটি পরিসংখ্যানিক বলবিদ্যার একটি গুরুত্বপূর্ণ রাশিও বটেযা কোন ভৌত ব্যবস্থায় বিদ্যমান বিশৃঙ্খলার মাত্রাকে এনট্রপির সাহায্যে প্রকাশ করা হয়।

 কোন প্রক্রিয়ায় (process) আগাগোড়াই যদি তাপীয় সাম্যাবস্থা সংরক্ষিত থাকে তাহলে সেখানে এনট্রপির মানও অপরিবর্তিত থাকে। তাপগতিবিদ্যার দ্বিতীয় স্বীকার্যে বলা হয়েছে যে, কোনো বিক্রিয়াতে (reaction) কখনোই মোট এনট্রপির মান হ্রাস পায় না কোন রাসায়নিক বিক্রিয়ায় দুটি মৌল পরস্পর যুক্ত হয়ে নতুন একটি যৌগ তৈরী করে তাহলে এনট্রপির মান কমে যায় আবার যদি ঐ যৌগটি ভেঙ্গে নতুন দুটি মৌল গঠিত হয় তাহলে এনট্রপির আবার বেড়ে যায়। এভাবে এনট্রপির মান বিক্রিয়ায় অপরিবরতিত থাকে। মহাবিশ্বের আনবিক বিষয় থেকে শুরু করে নক্ষত্র পর্যন্ত সর্বক্ষেত্রেই জড়িয়ে আছে এই এনট্রপি। বিজ্ঞানীরা বিভিন্ন তত্ত উপাত্ত থেকে এটা প্রমান করেন যে,  আমাদের মহাবিশ্বের এনট্রপি ক্রমাগত বেড়েই চলছে।একটি বিষয় জানা জরুরী যে, এই মহাবিশ্ব সৃষ্টির শুরুর দিকে এনট্রপি ছিল 10^88 বর্তমানে মহাবিশ্বের এনট্রপি হচ্ছে 10^101 এখন পর্যন্ত জানা মতে মহাবিশ্বের এনট্রপি সর্বোচ্চ হবে 10^120 তখন আর মহাবিশ্বের কোথাও কোন শক্তির রুপান্তর সম্ভব হবে না। শক্তির মৃত্যু ঘটবে। সেই সাথে পৃথিবীরও সমাপ্তি ঘটবে।

No comments

Feature post

দাঁত, চুল, নখ পর্যন্ত প্রোটিন(Protin) দিয়ে গঠিত?

প্রোটিন ( আমিষ )   বৃহত জৈব অণুর প্রকারবিশেষ। প্রোটিন মূলত উচ্চ ভর বিশিষ্ট নাইট্রোজেন যুক্ত জটিল যৌগ যা অ্যামিনো অ্যাসিডের পলিমার। জীন নির...

Theme images by michieldb. Powered by Blogger.