Space for Add

Header ADS

উইলিয়াম শেক্সপিয়ার এর আত্মকাহিনী জেনে নেই গল্পে গল্পে!!!

 আজ একটি গল্প বলি যিনি  ইংরেজী সাহিত্যে প্রায় ৩৮টি নাটক ও ১৫৪টি সনেট লিখেছিলেন। যার কথা বলব তিনি অন্য কেউ নন  উইলিয়াম শেকসপিয়র (William Shakespeare উইলিয়াম্‌ শেইক্‌স্পিয়ার্‌) (জীবঙ্কাল ২৩ এপ্রিল, ১৫৬৪ থেকে মৃত্যু ২৩ এপ্রিল, ১৬১৬)। তিনি ছিলেন একজন ইংরেজ কবি  নাট্যকার তাঁকে আমরা কমবেশী সবাই চিনি। ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক এবং বিশ্বের একজন অগ্রণী নাট্যকার মনে করা হয়। তাঁকে ইংল্যান্ডের "জাতীয় কবি" এবং "বার্ড অব অ্যাভন" (অ্যাভনের চারণকবি) নামেও অভিহিত করা হয়ে থাকে। তাঁর যে রচনাগুলি পাওয়া গিয়েছে তার মধ্যে রয়েছে ৩৮টি নাটক ১৫৪টি সনেট, দুটি দীর্ঘ আখ্যানকবিতা এবং আরও কয়েকটি কবিতা। কয়েকটি লেখা শেকসপিয়র অন্যান্য লেখকদের সঙ্গে যৌথভাবেও লিখেছিলেন। তাঁর নাটক প্রতিটি প্রধান জীবিত ভাষায় অনূদিত হয়েছে এবং অপর যে কোনো নাট্যকারের রচনার তুলনায় অধিকবার মঞ্চস্থ হয়েছে। গুরত্বপূর্ণ নাঠকগুলো তিনভাগে ভাগ করা যায় –


১০।রিচার্ড দ্য থার্ড


শেকসপিয়রের জন্ম ও বেড়ে ওঠা স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে। মাত্র আঠারো বছর বয়সে তিনি অ্যানি হ্যাথাওয়েকে বিবাহ করেন। অ্যানির গর্ভে শেকসপিয়রের তিনটি সন্তান হয়েছিল। এঁরা হলেন সুসান এবং হ্যামনেট ও জুডিথ নামে দুই যমজ। ১৫৮৫ থেকে ১৫৯২ সালের মধ্যবর্তী সময়ে তিনি অভিনেতা ও নাট্যকার হিসেবে লন্ডনে যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন। লর্ড চেম্বারলেইনস ম্যান নামে একটি নাট্যকোম্পানির তিনি ছিলেন সহ-সত্ত্বাধিকারী। এই কোম্পানিটিই পরবর্তীকালে কিংস মেন নামে পরিচিত হয়। ১৬১৩ সালে তিনি নাট্যজগৎ থেকে সরে আসেন এবং স্ট্র্যাটফোর্ডে ফিরে যান। তিন বছর বাদে সেখানেই তাঁর মৃত্যু হয়েছিল। শেকসপিয়রের ব্যক্তিগত জীবন সম্পর্কে নথিভুক্ত তথ্য বিশেষ পাওয়া যায় না। তাঁর চেহারা, যৌনপ্রবৃত্তি, ধর্মবিশ্বাস, এমনকি তাঁর নামে প্রচলিত নাটকগুলি তাঁরই লেখা নাকি অন্যের রচনা তা নিয়ে বিস্তর গবেষণা হয়েছে এবং হচ্ছে।
শেকসপিয়রের পরিচিত রচনাগুলির অধিকাংশই মঞ্চস্থ হয়েছিল ১৫৮৯ থেকে ১৬১৩ সালের মধ্যবর্তী সময়ে। তাঁর প্রথম দিকের রচনাগুলি ছিল মূলত মিলনান্তক ও ঐতিহাসিক নাটক। ষোড়শ শতাব্দীর শেষভাগে তাঁর দক্ষতায় এই দুটি ধারা শিল্পসৌকর্য ও আভিজাত্যের মধ্যগগনে উঠেছিল। এরপর ১৬০৮ সাল পর্যন্ত তিনি প্রধানত কয়েকটি বিয়োগান্ত নাটক রচনা করেন। এই ধারায় রচিত তাঁর হ্যামলেট, কিং লিয়ার  ম্যাকবেথ ইংরেজি ভাষার কয়েকটি শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি। জীবনের শেষ পর্বে তিনি ট্র্যাজিকমেডি রচনায় আত্মনিয়োগ করেছিলেন। এই রচনাগুলি রোম্যান্স নামেও পরিচিত। এই সময় অন্যান্য নাট্যকারদের সঙ্গে যৌথভাবেও কয়েকটি নাটকে কাজ করেন তিনি।
তাঁর জীবদ্দশায় প্রকাশিত নাটকগুলির প্রকাশনার মান ও প্রামাণ্যতা সর্বত্র সমান ছিল না। ১৬২৩ সালে তাঁর দুই প্রাক্তন নাট্যসহকর্মী দুটি নাটক বাদে শেকসপিয়রের সমগ্র নাট্যসাহিত্যের ফাস্ট ফোলিও প্রকাশ করেন।
তাঁর সমকালে শেকসপিয়র ছিলেন একজন সম্মানিত কবি ও নাট্যকার। কিন্তু মৃত্যুর পর তাঁর খ্যাতি হ্রাস পেয়েছিল। অবশেষে ঊনবিংশ শতাব্দীতে খ্যাতির শীর্ষে ওঠেন। রোম্যান্টিকেরা তাঁর রচনার গুণগ্রাহী ছিলেন। ভিক্টোরিয়ানরা রীতিমতো তাঁকে পূজা করতেন; জর্জ বার্নার্ড শ ভাষায় যা ছিল চারণপূজা ("bardolatry") বিংশ শতাব্দীতেও গবেষণা ও নাট্য উপস্থাপনার বিভিন্ন দৃষ্টিকোণ থেকে তাঁর রচনাকে পুনরাবিষ্কার করার চেষ্টা করা হয়। আজও তাঁর নাটক অত্যন্ত জনপ্রিয় ও বহুচর্চিত। সারা বিশ্বের নানা স্থানের সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে নানা আঙ্গিকে এই নাটকগুলি মঞ্চস্থ ও ব্যাখ্যাত হয়ে থাকে।
অবাক করার বিষয় হল তিনি ১৮বৎসরের যুবক হয়ে ২৬ বছরের মহিলাকে বিয়ে করেন।এটা আজ থেকে ৫০০বৎসর আগের কথা। শুনতে খারাপ লাগে না! কিন্তু ঐসময় এটা ব্রিটিশরা করত। উপমহাদেশ কিনতু এটা কখনও চিন্থা করত না। আর ইসলাম তো এটা শিক্ষা দেয় না। যাইহোক আমরা তাদের এই সংষ্কৃতি এখন আমাদের মধ্যে বিরাজমান। দীর্ঘ ২০০বৎসর শাসন করায় তাদের অধিকাংশ সংষ্কৃতি আমরা স্বাভাবিকভাবে নিয়েছি।
তার তিন সন্তান ছিল তার মধ্য ১ম সন্তান জন্ম হয় তার বিবাহের ৬মাস পর।কি বিশ্রি না। তার তিনবছর পর জন্ম নেয় জমজ ২ সন্তান একটি ছেলে আর একটি মেয়ে। ছেলেটি মারা যায় মাত্র ১১বৎসর বয়সে। তখন তিনি ‘হ্যামলেট’(১৬০২) লিখছিলেন।


এখন শেক্সপিয়ারের কিছু নাটকের বিখ্যত উক্তি জানব
ট্রাজেডি-কমেডি নাটক
দ্য মার্চেন্ট অফ ভেনিসঃ
১। Its wise father that knows his own child.
২। All that glitters is not gold.
৩।Love is blind.
৪। In sooth, I know not why am so sad.
মেজার’স এন্ড মেজারঃ  এটা কে dark/black/problem Comedy ও বলা হয়।
১। Some rise by sin and some by virtue fall.
২। The miserable have no other medicine but only hope.
হিস্ট্রি নাটক
কিং হেনরী(৪)ঃ Uneasy lies the head that wears a crawn.
কিং হেনরী(৫)ঃ Man of few words are the best men.


 বিখ্যত ট্রাজেডিঃ
হেমলেটঃ(১৬০২) a small village that doesn’t have its own church.
To be or not to be that is the question.
Frailty, thy name is woman.
What a piece of work is a man.
Brevity is the soul of wit.
Neither a borrower nor a lender be.
When a sorrows come, they come not single spies but in battalions.
ম্যাকবেথঃ
Fair is soul, foul is fair, hover through the fog and filthy air.
Life is but a walking shadow.
সকলের জন্য কিছু লিখলাম তার জন্ম দিনে কিন্তু প্রকাশ করতে দেরী হলেও জেনে নিন কিছু তথ্য............

No comments

Feature post

দাঁত, চুল, নখ পর্যন্ত প্রোটিন(Protin) দিয়ে গঠিত?

প্রোটিন ( আমিষ )   বৃহত জৈব অণুর প্রকারবিশেষ। প্রোটিন মূলত উচ্চ ভর বিশিষ্ট নাইট্রোজেন যুক্ত জটিল যৌগ যা অ্যামিনো অ্যাসিডের পলিমার। জীন নির...

Theme images by michieldb. Powered by Blogger.