Header Ads

দাঁত (Tooth) কি তা জেনে নেই

বাঘের দাঁত
দাঁত হল শক্ত বস্তু তবে হাড় নয়। এটি বিভিন্ন মেরুদন্ডী প্রানীর মুখে থাকে। এটি প্রাণীর গ্রহণকৃত খাদ্যকণা ভেঙ্গে ছোট ছোট করতে সাহায্য করে। দাঁতের গঠন প্রাণীভেদে আলাদা আলাদা। দাঁতের ঘনত্ব একইরকম নয়। এর ঘনত্ব সম্পূর্ণ অংশে পার্থক্য থাকে। মজার বিষয় হল দাঁত বিভিন্ন টিস্যু দিয়ে গঠিত হওয়ায় এটি অনেক শক্ত হয়। দাঁত প্রাণীর শরীরের একধরণের আটা দ্বারা মুখে আটকিয়ে থাকে। এর সাথে কিছু লিগামেন্ট যুক্ত থাকে।
সুস্থ দাঁত
ইঁদুরের দাঁত
 আর  একটা খুবই সাধারন বিষয় হল মেরুদন্ডী প্রাণীদের দাঁতের গঠন প্রায় একই যদিও তাদের সংখ্যায় কম বা বেশী থাকে। বড় বড় মাছের দাঁত আবার হাড়ের সাথে যুক্ত থাকে। আবার জেনে অবাক হতে হয় কিছু কিছু প্রানীর দাঁত আবার ক্রম্বর্ধমান বাড়তে থাকে। তাদের মধ্যে কিছু প্রানী যেমন কাটবিড়ালী, লেপোর্ডি, প্রায় সব জাত ইঁদুরের  এরকমটা হয়। এদের দাঁতকে ঠিক রাখতে সবসময় কুটকাট কাটাকাটী করতে হয়। এটা না করলে হয়ত তাদের এই দাঁত একসময় তাদের সমান হয়ে যেত এবং তারা মারাও যেত।তারা নিজেদের বাচাতেই সবসময় কাটাকাটি করে ।আমরা সবাই হাতি দেখেছি। হাতির সামনে দাঁত দুটো কিছটা ইঁদুরের মত সব সময় বাড়ে। তবে দাঁত বেড়ে যাওয়ার হাড় কিছুটা কম। আবার কিছু কিছু প্রাণীর মুখে একধরণের প্লেট আছে যার সাথে দাঁত যুক্ত থাকে। কুমির কিংবা হাঙ্গরের শিকার দেখলে বুঝা যায় দাঁতের আসল গুরত্ব। দাঁত আবার মাঝে মাঝে শত্রু থেকে বাঁচাতেও ব্যবহার হয়ে থাকে।

মাছের দাঁত
মানুষের দাঁতের সাথে কানের একরকম সম্পর্ক আছে। এজন্য ডেন্টিস্টরা দাঁতের চিকিৎসা করার সময় কানে হেডফোন দিয়ে জোরে গান শুনায়। যাইহোক কথায় আছে দাঁত না থাকলেই দাঁতের গুরত্ব বুঝা যায়। এজন্য আমাদের উচিৎ সৃষ্টিকর্তার দেয়া এই দাতের যথাযথ মর্যাদা দিয়ে যত্ন করা।

No comments

প্রচ্ছদ রচনা

মানুষের মাথায় দুই ধরনের ২২টি অস্থি!

যে তন্ত্র দেহের কাঠামো গঠন করে, নির্দিষ্ট আকৃতি প্রদান করে, বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গকে বাইরের আঘাত থেকে রক্ষা করে ও চলাচলে সহায়তা করে, তাক...

Powered by Blogger.